অবাক করা ফ্লাই গিজার যা বিশ্বের সুন্দরতম উষ্ণ প্রস্রবণ...??

♦ফ্লাই গিজার বিশ্বের সুন্দরতম উষ্ণ প্রস্রবণ...??



হ্যালো বন্ধুরা, সবাইকে আমার ব্লগে স্বাগতম।আমাদের অজানা কিছু নিউজ পড়লে,আমাদের মস্কিকে জ্ঞানের ভান্ডারটা আরো অনেক বৃদ্ধি পাবে। আমরা সেই অজানা বিষয়গুলো মানুষের মাঝে আলোচনা করতে পারবো। তাহলে আর বিরক্তি না করে-
 চালুন শুধু করি-

আজকে আমরা জানবো:
ফ্লাই গিজার বিশ্বের সুন্দরতম উষ্ণ প্রস্রবণ কোথায় অবস্থিত এবং এর নাম ফ্লাই গিজার হলো কেন ..!!

ফ্লাই গিজার


ফ্লাই গিজার যুক্তরাষ্ট্রের নেভাদার গার্লেক থেকে প্রায় ২০০ মাইল উত্তরে অবস্থিত একটি ভূ-তাপীয় উষ্ণ প্রস্রবণ। ১৯১৭ সালে সেচ কাজের জন্য কুয়া খোঁড়ার পর এখান থেকে প্রায় ২০০°সে. তাপমাত্রার পানি বের হওয়া শুরু হলে তা বন্ধ করে দেয়া হয়। পরে ১৯৬৪ সালের একটি জ্বালানি কোম্পানি খনিজ অনুসন্ধানের জায়গাটি পূ্রঃখনন করে। কিন্তু পানির তাপমাত্রা আগের মত অব্যাহত থাকলে এর মুখ আবার বন্ধ করে দেয়া হয়। কিছুদিন পর পরই এর মুখ দিয়ে গরম পানি বের হওয়া শুরু হলে অনিচ্ছাকৃত ভাবে এই গির্জার সৃষ্টি হয়। এ পানির সাথে বিভিন্ন রকমের খনিজ পদার্থ বের হয় তা চারদিকে জমতে থাকে। এভাবেই এটি উঁচু টিলায় পরিণত হয়েছে গির্জাটি থেকে প্রতিনিয়ত ৫ ফুট উঁচুতে পানি নির্গত হচ্ছে এবং এ পানি দ্বারা ৭৪ একর জায়গা জুড়ে ৩০-৪০ টি জলাধারের সৃষ্টি হয়েছে। গির্জাটির গায়ে জন্মানো শ্যাওলার কারণে এর গায়ের রং লাল-সবুজ বর্ণ ধারণ করেছে। আর এ থেকে নির্গত পানির ফোয়ারায় সৃষ্টি রংধনু মনোরম করে তুলেছে জায়গাটিকে। সারা বছর দেশ- বিদেশের বহু পর্যটক এ মনোরম প্রস্রবণটি দেখতে  এখানে ছুটে আসে।

এটাই ফ্লাই গিজার রহস্য ছিল।যা পৃথিবীর দর্শনীয় স্থানের মধ্যে একটি। আজ এই পর্যন্তই অজানা কিছু কিছু রহস্য সমন্ধে জানতে আমাদের কেটাগরি তে দেখুন অথবা প্রতিদিন আমাদের আমাদের সাইটি অনুসরণ করুন।  সবাই ভালো থাকবেন সুস্থ থাকেবেন। আবার ও দেখা হবে পরবর্তী  টিউনে। নিজে কিছু শিখুন আর অন্যকে  কিছু শিখাতে সাহায্য করুন এবং নিজের প্রতিভার বিকাশ ঘটান।



Post a Comment

0 Comments